মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

নতুন চ্যাম্পিয়ন দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব

ক্রীড়া ডেস্কঃ ২০০৯ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড, ২০১৬ তে ওয়েস্ট ইন্ডিজ। আট আসরের বাকি ছয়টিতেই শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। সেই দলটি এবার সেমিফাইনালে হোঁচট খেয়েছে। তাদের হারিয়ে টানা দ্বিতীয় ফাইনালে দক্ষিণ আফ্রিকা। শিরোপার লড়াইয়ে প্রোটিয়াদের সঙ্গে লড়বে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারানো নিউজিল্যান্ড। যে দলই জিতুক না কেন, এবার নতুন চ্যাম্পিয়নকে পাচ্ছে বিশ্ব।

সংযুক্ত আরব আমিরাতের মাটিতে চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামছে আজ। ১০ দল নিয়ে অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টে শিরোপা জয়ের দৌড়ে টিকে আছে দুই দল। ফাইনালে শিরোপার জন্য লড়াই করবে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। ম্যাচটি দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় ৮টায় অনুষ্ঠিত হবে।

নিজেদের ইতিহাসে প্রথম বারের মতো গেল আসরে নারী টি- টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলে দক্ষিণ আফ্রিকা। গেলবার না পারলেও প্রোটিয়াদের চোখ এবার শিরোপায়। অন্যদিকে ২০০৯ ও ২০১০ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। তবে কোনো বারই ছুঁতে পারেনি কাঙ্ক্ষিত সেই ট্রফি।

প্রথম সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ ছয় বার শিরোপা জেতা দল অস্ট্রেলিয়াকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে নিউজিল্যান্ড। মধুর প্রতিশোধ বলার কারণ, কেননা ২০১৬ বিশ্বকাপ কিউইদের হারিয়ে ফাইনালে খেলার টিকিট নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ। সেই আসরে চ্যাম্পিয়নও হয়েছে ক্যারিবিয়ানরা। তবে চলমান এই আসরে সেই ঘটনার পুনাবৃত্তি করতে দেয়নি কিউইরা। সেমিতে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড।

এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে মোট ১৫ বার মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। সেই সব দেখায় জয়ের পাল্লা ভারী কিউইদের। প্রোটিয়াদের ৪ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের জয় ১১টি ম্যাচে। যার কারণে এই ম্যাচেও ফেরারিট নিউজিল্যান্ড। তবে টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে একটা প্রচলিত প্রবাদ আছে, যে দল ভালো খেলবে, তারাই হাসবে বিজয়ী হাসি। কোন দল হাসবে সেই হাসি, সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে রাত ১২টা পর্যন্ত।

সবশেষ ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ আফ্রিকার মাটিতে। সেবার ফাইনালও খেলেছে স্বাগতিকরা। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা ছোঁয়া হয়নি প্রোটিয়াদের। এবার আবারও শিরোপা জয়ের হাতছানি দক্ষিণ আফ্রিকার সামনে।

কিউইদের বাধা অতিক্রম করতে পারলেও নিজেদের ইতিহাসে প্রথম বারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পায় প্রোটিয়ারা। শুধু তাই নয়, নিউজিল্যান্ডের মেয়েরাও কখনো উঁচিয়ে ধরেনি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। ফাইনালের ফলাফল যাই হোক, নতুন চ্যাম্পিয়ন দেখবে ক্রিকেট বিশ্ব।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com